Tuesday 29 April 2014

অভিমান ?

(১)

আহা রাগ করলে তুমি ?
তবে বললে কেন মিষ্টি লাগে আমার দুষ্টুমি ?
দেখো কতো রঙের ফুল এঁকেছি বনানীর গায় ,
তোমার অভিমানের আস্ফালনে পরিয়ে দেব তাই ।
আহা রাগ করলে তুমি ?
তবে বললে কেন মিষ্টি লাগে আমার দুষ্টুমি ?

---

(২)

কেন রাগ করলে বলো ?
আবার বুঝি ঘটা করে মান করতে হলো ?
বউ-কথা-কও, ময়না কোয়েল -
এদের ব্যাকুল করা গান,
বাঁশি ভরে তোমায় দিলাম
ভোরের কুহুতান ।
তবু রাগ করলে বলো ?
আবার বুঝি ঘটা করে মান করতে হলো ?

--

(৩)

এখনো মান ভাঙ্গেনি বুঝি ?
তোমার মান ভাঙানি জাদুর কাঠি কোথায় বলো খুঁজি ?
ফাগুন পূর্নিমায়,
চাঁদের তরী ভাসিয়ে দিলাম প্রেম যমুনায়,
সোনার স্বপ্ন বুলিয়ে দিলাম তোমার চোখের পাতায় ।

এখনো মান ভাঙ্গেনি বুঝি ?
তোমার মান ভাঙানি জাদুর কাঠি কোথায় বলো খুঁজি ?

--
(৪)

এখনও আছে গো মান ?
কত আদরের কতো ফুল,
সন্ধ্যা-মণি টগর চাঁপা
গোলাপ জুই বকুল।
কত চাঁদ কত তারা,
কত ঝর্না দিশাহারা ।
কত সুফী, কত পাখির গান,
করেছি তোমায় দান ।
তবু করো অভিমান ?
দেখবে এমন যখন হবে,
চলে যাবে কত দূরে,
দূর বহু দূরে ।
পাবে না আর আমার দেখা,
পাবেনা কিছুতেই,
দেখবে তখন
আমি নেই, আমি নেই ।
 
তখন প্রেম তিয়াশায়,
 একা একা বিভ্রান্তিতে
খুঁজো আমায়
বাষ্প মাখা অমনিশায় ।
তখন একা একা কোরো অভিমান,
করো নিষ্ফল অশ্রু অভিযান ।


No comments:

Post a Comment