Saturday 3 January 2015

পাওয়া


খুঁজেছি তোমায় একা একা,
তবু পাইনি তোমার দেখা ...


খুজেছি তোমায়
অমনিশার অন্ধকারে
খুজেছি তোমায়
রাধিকার অভিসারে
দাওনি তুমি দেখা !


খুজেছি তোমায়
তপ্ত রুক্ষ সাহারায়
খুজেছি অতলান্তিকের গভীরতায়;
খুজেছি  তোমায়
কলোরাডোর গহন গুহায়
আমাজোনের আদিম বিভীষিকায়
কিন্তু পাইনি তোমার দেখা !


খুজেছি তোমায়
দৃপ্ত বহ্নি শিখায়
পুড়েছি হাজার পতঙ্গের মত
অব্যক্ত যন্ত্রনায় !
তবু  পাইনি  ওগো  তোমায় ;


খুজেছি  তোমায়
হালকা শীতের আঁচে
রোদ ঝলমলে আরশি- ভাঙ্গা কাঁচে ;
খুজেছি  তোমায়
রাস্তার মোড়ে, অন্ধ গলিতে
শৈবাল ঘেরা  একলা  সৈকতে ..
তুমি  ছিলেনা  সেথায় ;


খুজেছি  কতবার
সেই  সাধের  শিউলি  তলায়
যেখানে  রোদ  খেলে  যেত  শৈশবের  মত ;
যেখানে  সন্ধে  নামলেই
জোনাকির  ঝিলমিল  জ্বলত  অনাবিল ;
যেখানে  জুইয়ের সুবাসে
রুপকথা  ঝরে  পরত  অঝরে ;
আকাশের  তারায়  বোনা সামিয়ানা থেকে ;
যেখানে  একা  একা  বসে  নেশা  লেগে  যেত ;
হারিয়ে  যেত  মন  দুর্গম  অজানায় ;
কত  আশা  ছিল
এবার  বুঝি  পাব  তোমায় !
তবু  হায় !
তুমি  এলেনা  সেখানেও !


আমি  জানতে  চেয়েছিলাম  জানো ?
বনের  পাখির  কাছে,
বেদুইন  বাতাসের  কাছে ;
চঞ্চল  ঝরনার  কাছে,
নদী, সাগর, মেঘেদের কাছে ;
তোমার  কথা |
বলেছিলাম  তাদের
আমার  মনের  গোপন  ব্যথা !
কিন্তু  তারা  কেউ
দিতে  পারেনি  ওগো
তোমার  ঠিকানা ..


এই  ভাবে  যখন
ক্লান্ত , তৃষ্ণার্থ  পথহারার  মত
ঘুরছিলাম  দুয়ারে  দুয়ারে ;
সব  আশায়  দুর্ভিক্ষ দেখছিলাম !
তখন হঠাত --
এক  মিষ্টি  ভোরে
রোদ  ঝিলমিল  শিশিরে
পেলাম  তোমার  দেখা  !


রঙিন  আলোর  বেশে
স্মিত  হাসি হেসে
এসেছিলে  তুমি ;
ধরে  আমার  হাত
আপন  নরম  হাতে ;
চেয়েছিলে  আমার  দিকে
এমন  করে ..
যেন  একফালি  চাঁদ
হেসেছিল  আমার  পানে ;
অজানা  আবেশে  বেঁধেছিলে  আমায়
কোন  গভীর, প্রবল  টানে !


আমি  অবাক  বিভোর  হয়ে
সুধিয়েছিলাম  তোমায়
"এতদিন  কোথায়  ছিলে  তুমি ?
কেন  পাইনি  তোমার  দেখা ?"


অরুন  আলোর  মত  হেসে  বলেছিলে সেদিন
"ওগো  আমার  সখা
ছিলাম আমি একান্ত  অবহেলায় ;
তোমার  মনের  কোণে ;
খোজনি  আমায়  সেখানে 
তাই  পাওনি  আমার  দেখা !"


সেই  মিষ্টি  তিরস্কারে
মনে  জ্বললো  আলোর  প্রদীপ
এলো  আমার  নেভা  সাঁজ বাতিতে
আলোর  রোশনাই ..
সেই  চরম  মধু  ক্ষণে
অমৃত  সুখের  গানে
আমি  পেলাম  তোমায় ..

No comments:

Post a Comment