Thursday 28 November 2013

বিদায়বেলা

এই চেনা গলি, চেনা রাজপথ ছেড়ে,
প্রিয়ার সাথে পাড়ি দেবো দূরে ।
মায়ের স্নেহের কোল খানি ফেলে,
যাবো আমি অনেক দূরে চলে ।
মা যদি চোখের জল ফেলে
যদি শুধায়, "ওরে আবার কবে আসবি তুই ফিরে ?"
মায়ের চোখের জল মুছিয়ে দিয়ে বলবো --
"কাঁদছ কেন মাগো ?
যাচ্ছি বুঝি চিরতরে চলে ?
যখন আমায় দেখতে ইচ্ছে হবে,
ডাক দিও আমায় মা বলে,
ছুটতে ছুটতে আসব আমি চলে !
কোলে নিয়ে আদর কোরো যত খুশি ।
মাথা রেখে মায়ের বুকে,
বলবো, "তোমার জামাই আমায় রাখবে খুব সুখে ।"

আর আমার ছোট্ট ভাইটি
তার তো কথা ফোটেনি !
তবু তার নির্মল, নিষ্পাপ চোখে
যেন লেখা আছে কত কথা --
"আমায় এমনি করে ফেলে,
কেন দিদি তুমি যাবে চলে ?"  
তাকে আমি বুকে জড়িয়ে ধরে
কাঁদব আমি হৃদয় ভরে ।
তারপর বলব তাকে --
"দূর বোকা !
কোথায় যাচ্ছি আমি তোকে ছেড়ে ?
যাবো আমি তোকে নিয়ে বুকে করে !"

বাবু, তোমার শাসনে করেছি নিরবে কত অভিমান !
কিন্তু কি করে বোঝাব তোমায়
তোমার দেখানো পথেই চলেছি আজীবন,
রেখেছি তোমার মান ।
জানি ও তোমার রাগ নয়, স্নেহেরই আস্ফালন,
জানি তুমি আমার সব চেয়ে আপন ।
আশীর্বাদ করো,
যেন তোমারই আদর্শে  নিজেকে নিতে পারি গড়ে,
যখন যাবো চলে, দূরে বহু দূরে ।    

নিয়ে মা বাবার স্নেহের প্রলেপ মাথায় করে,
চলে যাবো সাত সমুদ্র তেরো নদী পাড়ে,
সোনার পক্ষিরাজে চড়ে,
ছেলেবেলার স্মৃতি-মোড়া অঙ্গন ছেড়ে, 
প্রিয়ার সাথে যাবো প্রণয় সফরে ।

No comments:

Post a Comment