Saturday 21 September 2013

গঙ্গার তীরে

চলো চলে যাই সেই গঙ্গার তীরে,
এত ভিড়, এত জটিলতা থেকে বহু দূরে ।
শুধু তোমায় আমায় মিলে ।
বসে রব একা একা,
নরম ঘাসের 'পরে ।
যেখানে  গঙ্গা বয়ে যায় আপন মনে,
যেখানে সেই ব্যাকুল করে দেওয়া পাখিটা ডাকে বড় মধুর করে ।

যেখানে তোমার হৃদয়ের কোণে জমে থাকা
সব ব্যাথা সব অভিমান মেলে দিও উজাড় করে ।
সব জমা কথা বয়ে যাক অশ্রু হয়ে
আমি মুছে দেব সে জল যতন করে ।
তারপর বৃষ্টি-ধোয়া হাসি ফুটবে তোমার মুখে
দেখব আমি প্রাণ ভরে ।

তুমি বলবে কত কথা
হবে কত খুনসুটি ।
আমি অন্যমনস্ক হলে
তুমি ধানের শীষ দিয়ে কানে সুরসুড়ি দেবে,
ধরমরিয়ে উঠবো আমি,
আমায় দেখে তুমি হাসিতে গড়িয়ে পড়বে ।
তখনি সহসা হাতে হাত ঠেকে যাবে !
তোমার মুখে গোধুলির রঙ জাগবে !
আমি ধীরে ধীরে বলব আমার মনের মধুর কথা
তোমার চোখে চোখ রেখে ।
তুমিও বোলো ফিসফিস করে কানে কানে
ভরে উঠবে বিকেল অজানা অশ্রুত গানে,
সে গান আমি রেখে দেব মনে, বড় সোহাগ ভরে ।

যদি আবার মন চায়
ওই গঙ্গার তীরে যেতে,
ছুটে যেও তুমি একাকিনী,
দেখবে,
তোমার স্মৃতির ছোঁয়া আঁকড়ে বসে আছে একজন
যে তোমার কত আপন!
আবার হবে কত কথা
সেই গঙ্গার তীরে ।

No comments:

Post a Comment